চট্রগ্রাম টেষ্টের তৃতীয় দিনটিও আফগানদের

আফগানিস্তান ৩৭৪ রানে এগিয়ে আছে আর হাতে আছে ২টি উইকেট। এতো বড় লিড নিয়ে আফগানিস্তান দল জানিয়ে দিল জয় এখন দূর আকাশের তারা। চতুর্থ দিনে ব্যাটিং করা কতটা হিমশিম খাওয়া অবস্থা সেটি কেবল যারা ব্যাটিংয়ে নামে তারাই জানে। আফগানিস্তানের বাকি ২টি উইকেট ফেলে বাংলাদেশ দল যখন ব্যাটিংয়ে নামবে তখন বল স্পিন করতে শুরু করবে ভয়াবহ রকমের এবং সেই অবস্থায় যদি ৪০০ রানের টার্গেট ও থাকে সেটি চাট্রিখানি কথা নয়। অর্থ্যাৎ বাংলাদেশের সামনে দুটি টার্গেট এক. হয় টেস্টের বাকি দুটো দিন ব্যাট হাতে ক্রিজে আগলে থাকা আর না হয় এই ধরণের পিচে ৪০০ রান টপকে যাওয়া। আপাত দৃষ্টিতে কোনটাই সম্ভব বলে মনে হয় না বড় ধরণের ম্যাজিকাল কিছু না ঘটলে এই টেস্টে ড্র কিংবা জয় লাভ একেবারেই অসম্ভব। আর চতুর্থ ইনিংসে কখনোই ২১৫ রানের বেশি তাড়া করে জেতেনি বাংলাদেশ। এই মাঠে ৩১৭ রানের বেশি তাড়া করে জেতেনি কোনো দল।

এবার আসা যাক আজকের ঘটনায়:
নিজেদের দ্বিতীয় ইনিংসে ৮ উইকেটে ২৩৭ রান তুলে তৃতীয় দিন শেষ করেছে আফগানিস্তান।

প্রথম ইনিংসের ১৩৭ রানের লিড মিলিয়ে আফগানরা এগিয়ে গেছে ৩৭৪ রানে। প্রথম ইনিংসে বড় লিড গুনলেও বল হাতে দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের শুরুটা ছিল আশা জাগানিয়া। প্রথম ওভারেই সাকিব নিয়েছিলেন ২ উইকেট। তৃতীয় উইকেটও ধরা দিয়েছিল দ্রুত। কিন্তু ইব্রাহিম ও আসগরের শতরানের জুটিতে আবার ম্যাচের নিয়ন্ত্রণ নেয় আফগানিস্তান। সেই থেকেই শুরু বাংলাদেশের বিপত্তির। যে বিপত্তি কাটলোই না কোনভাবেই। শেষ পর্যন্ত ইব্রাহিম এর ৮৭ রান, আসগরের ৫০ রান এবং আফসারের অপরাজিত ৩৪ রান বাংলাদেশকে দেয় এক অসম্ভাবী টার্গেট।

বিদ্যুৎ বিভ্রাটে খেলা শেষ মিনিট বিশেক আগে: জহুর আহমেদ স্টেডিয়ামে তৃতীয় দিনের পড়ন্ত বেলায় হুট করে বিদ্যুৎ চলে যায় পুরো মাঠের। বন্ধ হয় ফ্লাডলাইট। আলোকস্বল্পতায় একটু আগেই শেষ হয় দিনের খেলা। যেটি পুষিয়ে নিতে আগামীকাল চতুর্থ দিনের খেলা শুরু হবে নির্ধারিত সময়ের ২০ মিনিট আগেই।

সংক্ষিপ্ত স্কোর:

আফগানিস্তান ১ম ইনিংস: ৩৪২

বাংলাদেশ ১ম ইনিংস: ২০৫

আফগানিস্তান ২য় ইনিংস: ৮৩.৪ ওভারে ২৩৭/৮ (ইহসানউল্লাহ ৪, ইব্রাহিম ৮৭, রহমত ০, শহিদি ১২, আসগর ৫০, আফসার ৩৪*, নবি ৮, রশিদ ২৪, কাইস ১৪, ইয়ামিন ০*; সাকিব ১৬-৩-৫৩-৩, মিরাজ ১২-৩-৩৫-১, তাইজুল ২৪.৪-৫-৬৮-২, নাঈম ১৭-২-৬১-২, মুমিনুল ১০-৬-১৩-০, মোসাদ্দেক ৪-১-৩-০)।

 

বলিউড তারকা শ্রদ্ধা কাপুর এবার বাংলাদেশের মাসুদ রানা’য়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: