দেশের ভ্রমণ বিষয়ক ৫ টি সেরা ওয়েবসাইট

বাংলাদেশ পর্যটন এর দিক থেকে অফুরন্ত সম্ভাবনার একটি দেশ কারণ আমাদের দেশে প্রকৃতি সবুজ নদী পাহাড় পর্বত ম্যানগ্রোভ বন, সাগর, সী বীচ সহ সবকিছু রয়েছে এদেশের। বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্যে যুগে যুগে ভ্রমণকারীরা মুগ্ধ হয়েছেন। স্বাভাবিকভাবে এ সৌন্দর্যের লীলাভূমি বাংলাদেশে পর্যটন শিল্প উন্নয়নের সম্ভাবনা অপরিসীম। তুলনামূলকভাবে বাংলাদেশ স্বল্প আয়তনের দেশ হলেও বিদ্যমান পর্যটক আকর্ষণে যে বৈচিত্র্য তা সহজেই পর্যটকদের আকর্ষণ করতে বেশ কিছু ওয়েবসাইট ও কাজ করে যাচ্ছে ক্রমাগত। এবং ইন্টারনেটের এ যুগে পর্যটকদের আকর্ষণ করতে হলে সোশ্যাল মিডিয়া এবং তথ্য ভিত্তিক জ্ঞান ও সংবাদ ছড়িয়ে দেয়ার মাধ্যমে জনপ্রিয় করতে সুচারু ভূমিকা রাখবে। ভ্রমণ বিষয়ক ওয়েবসাইট থেকে একজন ভ্রমণ পিপাসু জানতে পারবেন কোথাও যাবার আগের প্রস্তুতি কিংবা যাবার পর কি কি দেখতে পারবে সে বিষয়ে অগ্রিম ধারণাও পাবে। সেরকমই ৫ টি জনপ্রিয় সাইটের তালিকা নিচে তুলে ধরা হলো  –

বাংলাদেশ পর্যটন করপোরেশন

দেশের সকল পর্যটন স্থানগুলো পর্যটন আর্কষণ মেনুতে সাজানো। বীচ, ধর্মীয় স্থান, পাহাড় ও দ্বীপরাজী, ঐতিহাসিক স্থান, প্রত্নতাত্তিক সাইট, অন্যান্য নামে পর্যটন স্থানগুলো ভাগ করা। পর্যটক সুবিধার্থে যাদুঘর, বিনোদনমূলক পার্ক, আর্ট ও কালচার, সিনেমা ও থিয়েটার এবং ক্লাবগুলোর তথ্য পর্যটক জর্ন প্রয়োজনীয় তথ্যাবলী মেনুতে রয়েছে। এছাড়া দেশের নামকরা হোটেল ও মোটেল এবং রেস্তোরাঁ সম্পর্কে তথ্য রয়েছে।

 

হোটেলরিসোর্টবিডি.কম
এই ওয়েবসাইটটিকে বলা যায় পর্যটনের ৩৬০ ডিগ্রী একটি কমপ্লিট তথ্যবহুল ওয়েবসাইট, এখানে যেমন পাবেন বাংলাদেশের বিভিন্ন দর্শনীয় স্থানের বর্ণনা তেমনি পাবেন কর্পোরেট ট্যুরের সব ধরনের সহযোগিতা সাথে আছে ট্রাভেল এবং পর্যটন খাতে চাকরির নিউজ পাশাপাশি আছে হোটেল রিসোর্ট এর তথ্যাদি ও ঐতিহাসিক স্থানের নানা ইতিহাস । পরিপূর্ণ প্যাকেজ ভ্রমণ ট্যুরের তথ্য রয়েছে এখানে। দেশের বিভিন্ন দর্শনীয় স্থানের আবাসিক হোটেল, ট্যুর অপারেটরদের তথ্য, পরিবহন ব্যবস্থা, বিভিন্ন প্যাকেজ ও ট্যুর ক্লাবের খবরাখবরও রয়েছে এখানে।

ডিসকভারি বাংলাদেশ
সাইটটিতে আপনি পাবেন বিভিন্ন জায়গার ছবি, যাতায়াতের বিস্তারিত, হোটেলের ঠিকানাসহ বেশ কিছু তথ্য। বাংলাদেশের বিভিন্ন ট্যুর স্পটের বিভিন্ন ধরনের প্যাকেজ ও পাবেন এখানে। ট্রাভেল সংক্রান্ত সব ধরণের টিপস এবং ট্রিকস ও আছে ।

ট্রাভেলবিডি.কম
ওয়েবসাইটটি মূলত দেশ ও দেশের বাহিরে ভ্রমণের খোঁজ-খবর দিয়ে থাকে। এখানে পাওয়া যাবে বিভিন্ন ট্রাভেল এজেন্সির ঠিকানা, ট্যুরিস্ট স্পটগুলোর সমসাময়িক খবর, হোটেল বা রিসোর্টের খবর, যাতায়াত ব্যবস্থাসহ অনেক কিছু।

নিঝুমডটকম
এটিও সম্পূর্ণ ভ্রমণ বিষয়ক ওয়েবসাইট কেননা এখানে আছে ট্যুর প্যাকেজ আবার আছে দেশের যেকোনো স্থানে যাওয়ার উপায় এবং ভাড়ার বিস্তারিত। এ সাইট টিও যথেষ্ট ইনফরমেটিভ সাইট।

দেশের পর্যটনকে এগিয়ে নেয়ার ক্ষেত্রে এ ধরণের ওয়েবসাইটের অনেক ভূমিকা আছে। তাদের সব ধরণের তথ্য এবং ছবি উদ্ভুদ্ধ করে দেশের মানুষকে বিভিন্ন স্পটে এবং পর্যটন সমৃদ্ধ জায়গাগুলোতে ভ্রমণের। দেশের পর্যটন শিল্প এগিয়ে যাবে তাদের উপর নির্ভর করে তাই এসব উদ্যোগে সরকারি ভূমিকাও অত্যন্ত জরুরি। পাশাপাশি বেসরকারি খাতের ট্যুর অপারেটরস দের কেও এখানে অগ্রণী দায়িত্ব নিতে হবে মানুষকে জানাতে এবং নিয়ে যাবার কাজটাকে আরো সহজ করে উপস্থাপন করতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: