সাবেক রাষ্ট্রপতি হোসেইন মোহাম্মদ এরশাদ আর নেই

দীর্ঘদিন শারীরিক অসুস্থতার সাথে যুদ্ধ করে অবশেষে পরাজিত হলেন আজীবন সৈনিক এরশাদ।যিনি ইসলামকে বাংলাদেশের রাষ্ট্র ধর্ম করেছিলেন।যিনি শুক্রবারকে ছুটির দিন ঘোষণা করেছিলেন।যিনি মসজিদ মাদ্রাসার বিল মওকুফ করেছিলেন।তিনিই রাষ্ট্রপতি থাকা অবস্থায় টিভিতে আজান প্রচারের নিয়ম করেছিলেন। তার হাত ধরেই বাংলাদেশে উপজেলা পদ্ধতি চালু করেছিলেন।তার সফল নেতৃত্বে গুচ্ছগ্রামের আইডিয়া প্রবর্তন হয়েছিল। দেশ মাতৃকার একজন গর্বিত সাবেক সেনাপ্রধান। উনি এদেশের নয় বছরের সাবেক সফল প্রেসিডেন্ট। যার নয় বছরের শাসনামল এদেশের উন্নয়নের স্বর্ণযুগ ছিল। বলা হয়ে থাকে উনার আমলেই মানুষ শান্তিতে নিরাপদ জীবন যাপন করেছিল।উনিই প্রথম গ্রামকে সর্বাপেক্ষা গুরুত্ব দিয়ে বলেছিলেন, ‘ ৬৮ হাজার গ্রাম বাচলে বাংলাদেশ বাচবে ‘। পল্লিবন্ধু আলহাজ্জ্ব হুসেইন মুহম্মদ এরশাদ এর মৃত্যতে ডিএ তায়েব ফ্রেন্ডস ক্লাব বাংলাদেশ” এর কেন্দ্রীয় কমিটির সভাপতি ইন্জিনিয়ার জাহান এম এ রহমান, সাধারণ সম্পাদক শরিফ মোহাম্মদ সারোয়ার এবং সাংগঠনিক সম্পাদক মাঈনউদ্দীন সুমন শোক প্রকাশ করেছেন। তারা বিশেষ শোক বার্তায় সাবেক রাষ্ট্রপতির বিদেহী আত্নার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তোপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।


উল্লেখ্য, জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ আজ রোববার (১৪ জুলাই) সকাল পৌনে ৮ টায় ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯০ বছর। বিভিন্ন সূত্রে জানা যায়, আজ বাদ জোহর ঢাকা সেনানিবাসের কেন্দ্রীয় সেনা মসজিদে এরশাদের প্রথম জানাজা অনুষ্ঠিত হবে। আগামীকাল সোমবার সকাল ১০টার দিকে জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় এরশাদের দ্বিতীয় জানাজা হবে। বেলা ১১টায় এরশাদের মরদেহ নেওয়া হবে কাকরাইলে জাতীয় পার্টির কার্যালয়ে। বাদ আসর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে এরশাদের তৃতীয় জানাজা অনুষ্ঠিত হবে। রাতে সিএইমচের হিমঘরে এরশাদের মরদেহ রাখা হবে। মঙ্গলবার সকাল ১০টায় এরশাদের মরদেহ হেলিকপ্টারে করে নিয়ে যাওয়া হবে রংপুরে। সেখানে জানাজার পর মরদেহ নিয়ে আসা হবে ঢাকায়।

উল্লেখ্য যে, তিনি গত মাসের ২৭ তারিখ সকালে অসুস্থবোধ করলে তাঁকে সিএমএইচে ভর্তি করা হয়। তিনি রক্তে হিমোগ্লোবিন-স্বল্পতা, ফুসফুসে সংক্রমণ ও কিডনির জটিলতায় ভুগছিলেন।বিগত কয়েকদিন ধরে তিনি লাইফ সাপোর্টে ছিলেন।

রাষ্ট্রপতি থাকাকালে এরশাদ মার্কিন যুক্তরাষ্ট্র সফরে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: